শিরোনাম

6/recent/ticker-posts

Header Ads Widget

শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে গণশিক্ষা সচিব নতুন করে যা বললেন




করোনার বিস্তার রোধে ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বিভিন্ন স্তরে ছুটি কয়েক দফায় বাড়ানো হয়েছে  এবং ৩১ অক্টোবর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়েছে। তবে স্বাস্থ্য কর্মকর্তারা আশঙ্কা প্রকাশ করেছেন যে আসন্ন শীতে করোনার দ্বিতীয় তরঙ্গ শুরু হবে। ফলস্বরূপ, হঠাৎ করে শিক্ষা প্রতিষ্ঠান চালু হচ্ছে না বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

এ প্রসঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: আকরাম-আল-হোসাইন বলেন, "শীতে করোনার প্রকোপ বাড়বে। করোনার প্রাদুর্ভাব বাড়লে কোনও শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সুযোগ থাকবে না। শিক্ষাপ্রতিষ্ঠান করোনার কারণে বন্ধ থাকায়, শিক্ষাবর্ষের একাডেমিক ক্যালেন্ডার প্রাথমিক স্তর ১৯ ডিসেম্বর পর্যন্ত পর্যালোচনা করা হয়েছে। এর মধ্যেও যদি শিক্ষাপ্রতিষ্ঠান খোলা না যায় তবে অটো প্রমোশন ছাড়া উপায় থাকবে না। 


করোনার সংশ্লিষ্টরা বলছেন, যে নভেম্বরে করোনার দ্বিতীয় তরঙ্গ শুরু হবে, যখন সংক্রমণটি আরও বাড়তে পারে।

সম্প্রতি শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বলেন, দ্বিতীয় তরঙ্গ এলে সংক্রমণ বাড়লে শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে সন্দেহ রয়েছে। এমনিতেই এ বছর শিক্ষাপ্রতিষ্ঠানটি চালু হবে কিনা তা অনিশ্চিত। তদুপরি শীতকালে করোনার প্রাদুর্ভাব দেখা দিলে নতুন বছরের শুরুতে শিক্ষাপ্রতিষ্ঠান চালু করা যায় কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে।

ঘটনাচক্রে, জেএসসি এবং এসএসসি পরীক্ষা ইতিমধ্যে করোনার ভাইরাস সংক্রমণ হ্রাস না করার কারণে বাতিল করা হয়েছে। এছাড়া এইচএসসি ও সমমানের প্রার্থীদের পরীক্ষাও বাতিল করা হয়েছে। ফলস্বরূপ, সংক্রমণ পুরোপুরি নিয়ন্ত্রণে না হওয়া পর্যন্ত শিক্ষা কর্মকর্তারা শিক্ষা প্রতিষ্ঠান না খোলার সিদ্ধান্ত নিয়েছেন।


সূত্র: বাংলাদেশ জার্নাল
MNOTIPS-  10 অক্টোবর- 2020

একটি মন্তব্য পোস্ট করুন

5 মন্তব্যসমূহ