শিরোনাম

6/recent/ticker-posts

Header Ads Widget

গেমিং পিসি বিল্ড গাইড মাত্র ৮০ হাজার টাকায়

 শুধুমাত্র যারা গেমিং করবেন তাদের কথা চিন্তা করেই এই বিল্ড টা বানানো। ৮০ হাজার টাকার গেমিং পিসি বিল্ডের রিকোয়েস্ট ছিল অনেকেরই অনেক দিন ধরে। তারই সুত্র ধরে অনেকদিন পর পিসি বিল্ডার বাংলাদেশের চ্যানেলে আপলোড হলো বহুল আকাঙ্খিত বিল্ড গাইড। এখানে আমরা বিল্ডটির কম্পোনেন্ট, বেঞ্চমার্ক,গ্যালারি ইত্যাদি নিয়ে আলোচনা থাকবে। ভিডিওটি দেখে না থাকলে দেখে নিবেন। লিংক দেওয়া থাকবে।

প্রসেসর:

 

প্রসেসর হিসেবে আমাদের এই বিল্ডে থাকছে Intel Core i5 9400f যার বর্তমান বাজার মুল্য 14200 Taka Ryzen 5 3600  ব্যবহার করা যেত কিন্ত বর্তমানে উক্ত প্রসেসরটির মুল্য প্রায় ২০ হাজার টাকা এবং যেহেতু এটি একটি গেমিং বিল্ড সেজন্য 9400f পারফেক্ট মনে হয়েছে। তবে প্রায় একই দামে Ryzen 3 3300x নেওয়া যেতে পারে (এটি মার্কেটে খুব বেশি এভেলেবল না |

মাদারবোর্ড:

মাদারবোর্ড থাকছে MSI এর B360M Mortar সাম্প্রতিক সময়ে এন্ট্রি লেভেল মাদারবোর্ডগুলোর মধ্যে খুবই ভালো মানের VRM থাকায় পিসি বিল্ডারদের পছন্দের তালিকায় শীর্ষে ছিল MSI এমএসআই এর এই বোর্ডটির দাম পড়বে 8400 টাকা। মাদারবোর্ডটি MicroAtx ফর্ম ফ্যাক্টরের এবং সমর্থন করবে 9th, 8th জেনারেশনের প্রসেসর।

্যামঃ

র‍্যাম হিসেবে আমাদের প্রথম পছন্দ ছিল Corsairs Vengeance LPX 8×2 GB 2666 DDR4 kit কিন্ত তা স্টকে না থাকায় আমাদেরকে পাঠানো হয় Colorful এর 3600Mhz র‍্যাম। জেনে রাখা উচিত যে এই সিস্টেমটিতে যত মেগাহার্টজের র‍্যামই ব্যবহার করা হোক না কেন তা রান করবে 2666 স্পিডেই সুতরাং বাকি স্পিড টুকু অপচয় ছাড়া কিছুই নয় এজন্য আমাদের সাজেশন থাকবে 2666 Mhz এর র‍্যাম। 2666 এর র‍্যাম বাজারে একটু কম পাওয়া যায় সেক্ষেত্রে Corsairs Vengeance না পেলে আপনারা G skill Ripjaw V র‍্যামটিও কিনতে পারেন। আরজিবি নিতে চাইলে অপশন হিসেবে থার্মালটেক এর টাফর‍্যাম,জিস্কিল Trident Z , Adata XPG, Corsairs RGB Pro র‍্যাম নিতে পারেন। তবে এগুলো 2666 মেগাহার্টজ নাও পাওয়া যেতে পারে।


গ্রাফিক্স কার্ডঃ

গ্রাফিক্স কার্ডের ক্ষেত্রে আমাদের পছন্দ ছিল Colorful GeForce RTX 2060 SUPER 8GB গ্রাফিক্স কার্ড যেটি 37500 টাকাতে পেয়ে যাবেন আপনারা। কার্ডটির কুলিং এর জন্য রয়েছে দুটি ফ্যান।। তবে এটি স্টকে না থাকায় আমাদের বিল্ডে ব্যবহার করা হয়েছে Colorful Igame Geforce RTX 2060 Super Ultra-V ট্রিপল ফ্যানের এই কার্ডটি OC ভার্সন এবং দাম পড়বে ৪১০০০টাকা। ট্রিপল ফ্যান থাকার জন্য বেটার কুলিং OC ভার্সন হওয়ায় ওভারক্লকেও এডভান্টেজ পাওয়া যাবে। যদিও আমাদের রেকমেন্ডেশন থাকবে ৩৭৫০০ টাকার কার্ডটিই। যেটি দ্রুত স্টকে চলে আসবে আবার। অপশন হিসেবে ৩৯ হাজারে Zotac এর কার্ডটি রয়েছে সেটিও নিতে পারেন।

 

সিপিইউ কুলারঃ

কুলার হিসেবে আমরা ব্যবহার করেছি জিগমাটেক হুইজ। এটা আমাদের স্টুডিওতে ছিল, দাম ২০০০ টাকার মত পড়েছিল। এর দামে আরো বেশ কিছু এয়ার কুলার বাজারে পাওয়া যায় যেগুলো আপনারা নিতে পারেন।

Casing:

Cougar এর Turret কেসিংটি আমরা ব্যবহার করেছি। ফ্রন্ট এবং সাইড প্যানেল পুরোটাই থাকবে গ্লাস এই কেসিং এ। যদিও Tinted Black Glass এর জন্য ভেতরের কম্পোনেন্ট এর লাইট খুব বেশি দেখা যায় না। মেশ দেওয়া আছে সামান্য পরিমাণ যা দিয়ে পর্যাপ্ত এয়ারফ্লো হয় না।  এটির বাজার মুল্য 4500টাকা। আমাদের প্রথম পছন্দ যদিও ছিল  Cougar Turret Mesh কেসিংটিও চাইলে নিতে পারেন যেটির এয়ারফ্লো আরো ভালো। Cougar Mesh এর দাম পড়বে 4100 টাকা।  অন্যন্য ভালো এয়ারফ্লো এর যেকোনো কেসিং আপনারা চাইলে নিতে পারেন।  কেসিংটিতে দুটি রেড LED ফ্যান দেওয়া ছিল।

 

ভিডিও লিংকঃ

বিল্ড করা শেষ, চলুন দেখে নেওয়া যাক বিল্ডের কিছু হাইলাইটসঃ


 




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ