শিরোনাম

6/recent/ticker-posts

Header Ads Widget

কীভাবে বুঝতে পারবেন আপনি কারো প্রেমে পড়েছেন?

আমি প্রেমে পড়েছি, না প্রেম আমার উপরে পড়েছে, এ ধরনের অনেক কথাই মনের কোনে জমা হয়ে যায়, আর মানুষ প্রেমে পরবে এটাই স্বাভাবিক, তাই প্রেমে পড়ার প্রথম দিকে দোটানায় থাকা খুবই সাধারণ ও স্বাভাবিক একটি বিষয় হয় যায়। নিজের অজান্তেই মনের মধ্যে বারবার একটি প্রশ্ন উঁকি দিয়ে থাকে, আমি যাকে ভালোবাসি সেও কি আমাকে আমার মত ভালোবাসে? এ রকম ভালো লাগার কারণে নিজের মনের কাছে নিজেই জানতে চায়, এই অনুভূতি কি শুধুই ভালো লাগা, নাকি ভালোবাসার জন্য তৈরি  হচ্ছে। 


কীভাবে আপনি নিশ্চিত হবেন যে আপনার এই অনুভূতিটি কিসের কারণে হচ্ছে? আহমেদ হেলাল জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক জানালেন, অনেকের মধ্যে এই অনুভুতি আছে, যাঁদের মনের মধ্যে নিয়মিত কাউকে ভালো লাগে, এগুলোকে তিনি ভালোবাসা বলেন না। আর এরকম ভালোলাগাকে সিদ্ধান্তে পরিনত করতে অনেকে বন্ধুদের সহায়তা নিয়ে থাকেন, কিন্তু আপনি কাউকে ভালোবাসেন কি না, তার উত্তর আপনি নিজেই সবচেয়ে ভালো জানা উচিৎ। আপনি আপনার নিজের কিছু অনুভূতিকে বিশ্লেষণ করলে বুঝতে পারবেন আসলেই আপনি কাউকে ভালোবাসেন কি না। এরকম কিছু বিষয় হচ্ছে - 



- হঠাৎ আপনি নতুন কিছু করা শুরু করেছেন কিনা?

- সব সময় আপনি কোন চিন্তায় মগ্ন থাকেন?

- আপনার মনের কথা এমন কাকে বলতে ইচ্ছা হচ্ছে?

- হঠাৎ আনন্দের অনুভূতি আপনার মনের মধ্যে অনুভব হচ্ছে কেন?

- আপনার মনে কাউকে হারিয়ে ফেলার ভয় হচ্ছে কি?

- এমন কাকে সাহায্য করলে আপনার আনন্দের অনুভতি বেড়ে যাচ্ছে? 


   হঠাৎ আপনি নতুন কিছু করা শুরু করেছেন কিনা?

যখন একজন মানুষ প্রেমে পড়ে, তখন সে তার নিজের স্বাভাবিক কর্মকাণ্ড থেকে ব্যতিক্রমী নানা কাজ করতে শুরু করে। মুলত একজন প্রেমিক বা প্রেমিকা যা কিছু পছন্দ করে, সেই সকল কাজ বা কর্ম করতেই তার বেশি ভালো লাগতে থাকে। আপনি হয়তো নতুন কিছু খাবার খাওয়া, নতুন ধরনের অনুষ্ঠান দেখা বা নতুন কিছি কাজ যা আপনার মধ্যে নিয়মিত ছিলো না যেমন: ব্যায়াম করা, দৌড়ানো, মাছ ধরা, গান শোনা, সিনেমা দেখা এরকম অনেক কিছুই শুরু করতে পারেন। নতুন প্রেমে পড়ার লারনে নিজের চিন্তাভাবনার মধ্যে নানাবিধ পরিবর্তনও আসতে শুরু হয়ে থাকে। 



আপনার মনের কথা এমন কাকে বলতে ইচ্ছা হচ্ছে? 


এ কথা সত্য যে, সব কথা সবাইকে বলা যায় না। কিন্তু কেউ কি আছে, যার সঙ্গে আপনি নির্দ্বিধায় সব কথা বলতে পারছেন। আপনি দেখবেন, কোনো প্রকার জড়তা ছাড়াই কোনো একজনের সঙ্গে গোপন বা মনে লুকানো কথাগুলো বলতে পারছেন। আপনি আপনার এমন কিছু কাজে তার সাহায্য আশা করবেন আর চাইবেন এই মুহূর্তে আপনার করণীয় কী হতে পারে, আর তা যদি বলে দেয় আপনার প্রিয় এই মানুষটি। 





হঠাৎ আনন্দের অনুভূতি মনের মধ্যে অনুভব করছেন কেন? 


প্রেমে পড়লে মনের মধ্যে অস্থিরতা সৃষ্টি হয়। হঠাৎ করেই মন অনেক ভালো হয়ে যায়। বিচিত্র এক অনুভূতিতে আপনি হয়তো নিজেও জানবেন না কখন আপনি হঠাৎ করে হেসে উঠেছেন। প্রিয় মানুষটির কথা কেউ আপনার সামনে বললে বা আপনার মনে পড়লেই আপনার মুখে হাসি ফুটে উঠবে, আনন্দ অনুভূত হতে শুরু করবে। বন্ধুমহল আপনার এই হঠাৎ হাসির অনুভূতির কারণে আপনাকে নিয়ে মজা বা ঠাট্টা করতে শুরু করবে। এই সময়ে আপনার নিজের মনের ভেতরে একটি অন্য রকম ভালো লাগার অনুভূতি সৃষ্টি হয়। তখন আপনার কাছে অপছন্দ করার কিছুই থাকবেনা। 


এমন কাকে সাহায্য করে আপনার আনন্দের অনুভতি বেড়ে যাচ্ছে? 



প্রথম ভালোবাসায় নিজের নয়, প্রিয়জনের ভালো লাগাই নিজের ভালো লাগাতে পরিনত হয়ে ওঠে। যদি সত্যিই আপনি তাকে ভালোবাসেন, দেখবেন আপনার মন থেকে তার জন্য অনেক কিছু করতে ইচ্ছা হবে। যখন আপনার প্রিয় ব্যক্তিকে কিছু খাওয়াবেন, তখন আপনার মন থেকে একপ্রকার ভালো লাগা সৃষ্টি হতে শুরু করবে। আপনি তার পছন্দের কাজগুলো নিজ হাতে করতে বেশি পছন্দ করবেন এবং এর বিনিময়ে আপনি তার কাছ থেকে কোন কিছুই আশা করবেন না। তার যে কাজে অনেক বেশি কষ্ট হবে, তা নিজে করে দিয়ে তার কিছুটা কষ্ট কমানোর চেষ্টা করবেন। 


সব সময় আপনি কোন চিন্তায় মগ্ন থাকেন? 



সাধারণত একটু খেয়াল করবেন, প্রতি ঘণ্টার প্রতিটি সেকেন্ডে সেকেন্ডে আপনি একজনের কথা ভাবতে পারেন। এই মুহূর্তে আপনার ভালোলাগার মানুষ্টি কি করছে? সে এখন কোথায়?সে কেমন আছে? সে কি পরিধান করেছে? সে কী খেয়েছে? সে কি আপনাকে পছন্দ করে? আরও অনেক ধরনের চিন্তা আপনার মনে কোনায় ভেসে উঠবে। তবে এটা অস্বাভাবিক নয়। আপনি যদি তাকে সত্যিই ভালোবেসে থাকেন, তাহলে দেখবেন তার সঙ্গে কথা না বললে, তার সঙ্গে দেখা না হলে, তার কথা না ভাবলে যেন একটি দিনও পার হতে চায় না। আপনি যতবার তাকে দেখেন না কেন, আরও বেশি বেশি তাকে দেখতে ইচ্ছা করবে।



আপনার মনে কাউকে হারিয়ে ফেলার ভয় হচ্ছে কিনা ? 



প্রেমে পড়লে প্রতিমুহূর্তে আপনার প্রিয় ব্যক্তিটিকে হারিয়ে ফেলার ভয় পাবেন। সর্বক্ষণ আপনার মনে এই সংশয় ঘুরপাক খেতে থাকবে। আপনার পছন্দের মানুষটি এমন কিছু করুক তা নিশ্চয়ই চাইবেন না, যে কাজে আপনি তাকে হারিয়ে ফেলার ভয় থাকে। এই ভয়ের কারণেই আপআপনার উদ্ভট অনেক কিছু করে ফেলতে ইচ্ছা হতে পারে। আর এই হারানোর ভয় যদি আপনার মনের মধ্যে থাকে, তাহলে সত্যি সত্যি আপনি তার প্রেমে পড়েছেন। 


সব সময় যার কথা ভাবেন, তার জন্য আপনার মনে কারণে-অকারণে খারাপ লাগতে থাকে, তার চোখে সেরা হয়ে ওঠার ইচ্ছা জাগতে শুরু করলে, সে যা বলছে তাতেই আপনার ভালো লাগতে থাকলে, তার সঙ্গে থাকলে আপনি সব সময় হাসিখুশি থাকেন, তার সঙ্গে দেখা করার আগে অনেক প্রস্তুতি নিতে শুরু করেন, তার জন্য সবকিছু ত্যাগ করতে রাজি আছেন বলে মনে হয়, তার ছোট কোনো কাজ, যা আপনি পছন্দ করেন না তা করলেই আপনার মন খারাপ হয়ে যায়। তাহলে বুঝবেন আপনি সত্যি সত্যিই  প্রেমে পড়েছেন। তাই আর দেরি না করে, আমার লেখা আরটিকেলটি না পড়ে, কোনো ধরনের চিন্তা-ভাবনা না করেই নিজের মনের কথা এখনেই বলে ফেলুন আপনার সেই বিশেষ ভালোলাগার মানুষটিকে।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ